রবিবার, ০৫ মে ২০২৪, ০৫:০২ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সিলেটে শ্রম আদালত: যেতে হবে না চট্টগ্রাম

সিলেটে শ্রম আদালত: যেতে হবে না চট্টগ্রাম

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্ক :: চারটি জেলা নিয়ে ১৯৯৫ সালে নতুন বিভাগ হিসেবে প্রতিষ্ঠিত হয় সিলেট। এরপর পেরিয়ে গেছে দুই দশকেরও বেশি সময়। এখনও পর্যন্ত শ্রম সংক্রান্ত যে কোনো মামলার জন্য ছুটে যেতে হয় চট্টগ্রামে। এতে একদিকে সময় ও অর্থ ব্যয় হয়, অন্যদিকে দূরত্ব বেশি হওয়ায় মামলার সাথে সংশ্লিষ্টরা নিয়মিত মামলার খোঁজখবর রাখতে পারেন না কিংবা আদালতে হাজির হতে পারেন না। যার ফলে একটি মামলা দায়েরের পর তৈরি হয় দীর্ঘসূত্রিতা।
তবে অবশেষে সিলেট অঞ্চলের শ্রমিকদের জন্য স্বস্তির খবর দিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। সম্প্রতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশে আরো তিনটি শ্রম আদালত প্রতিষ্ঠা করা হবে। তন্মধ্যে একটি হবে সিলেটে।
দেশে বর্তমানে সাতটি শ্রম আদালত এবং একটি ট্রাইব্যুনাল রয়েছে। তন্মধ্যে তিনটি ঢাকায়, দুটি চট্টগ্রামে, একটি খুলনায়, একটি রাজশাহীতে। ট্রাইব্যুনালের অবস্থান ঢাকায়।
সিলেট বিভাগের শ্রম সংক্রান্ত মামলাগুলো নিষ্পত্তি হয় চট্টগ্রাম দ্বিতীয় শ্রম আদালতে। এ আদালতের অধীনে আরো রয়েছে ব্রাহ্মণবাড়িয়া জেলা এবং চট্টগ্রামের দুটি থানা।
বাংলাদেশের সংবিধানে দেশের সকল নাগরিকের বিচারপ্রাপ্তির অধিকারের কথা উল্লেখ রয়েছে। বাংলাদেশ শ্রম আইন-২০০৬ এর ২১৪(১) ধারায়ও এই অধিকারের বিষয়টি বলা হয়েছে।
সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ অঞ্চলের শ্রমিকদের বিচার পেতে চট্টগ্রামের আদালতে গিয়ে ধরনা দিতে হয়। সেই আদালতে মামলাজট, সবসময় বিচারক না থাকা, মামলা নিষ্পত্তিতে দীর্ঘসূত্রিতা প্রভৃতি কারণে বিচার পেতে ভোগান্তিতে পড়তে হয় সিলেট অঞ্চলের শ্রমিকদের। এর সাথে সিলেট থেকে চট্টগ্রামে যাতায়াতের খরচ, চট্টগ্রামে অবস্থান ও সময়ের বিষয়টি যোগ করলে একজন শ্রমিক মামলা করে উল্টো ভোগান্তিতে পড়েন।
শ্রম আদালতে মামলা হওয়ার ৬০ দিনের মধ্যে নিষ্পত্তি হওয়ার বিধান থাকলেও অনেক সময়ই মামলার রায় পেতে বছরের পর বছর চলে যায়। ফলে বাধ্য হয়ে বিচার পাওয়ার আশা ছেড়ে মালিকের সাথে সমঝোতা করেন শ্রমিকরা।
শ্রমিক নেতাদের মতে, মামলা নিষ্পত্তি হতে দীর্ঘ সময় চলে যাওয়ায় শ্রমিকরা তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হয়।
এরকম অবস্থায় সিলেট অঞ্চলের শ্রমিকদের জন্য স্বস্তি নিয়ে এসেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিদ্ধান্ত। দেশে আরো তিনটি শ্রম আদালত প্রতিষ্ঠার সিদ্ধান্ত গত ২৬ আগস্ট সচিবালয়ে সচিব কমিটির সভায় নেয়া হয়। ওই সময় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান বলেছিলেন, ‘শ্রম সংক্রান্ত মামলাগুলো দ্রুত নিষ্পত্তি ও হয়রানিমুক্ত করতে এই আদালতগুলো গঠন করা হচ্ছে।’
সরকারের এমন সিদ্ধান্ত সিলেট অঞ্চলের শ্রমিকদের জন্য সুসংবাদ হিসেবেই ধরা দিয়েছে। শ্রমিকরা বলছেন, নিজেদের অধিকার রক্ষায় কিংবা মালিক কর্তৃক হয়রানি বা বঞ্চনার শিকার হলে এখন মামলা করতে কাঠখড় পুড়িয়ে চট্টগ্রামে যেতে হবে না। সিলেটে আদালতে প্রতিষ্ঠার পর কম সময়ে ও কম খরচে মামলা চালাতে পারবেন তারা।
এ প্রসঙ্গে সিলেট জেলা জজ কোর্টের অ্যাডিশনাল পিপি এডভোকেট শামসুল ইসলাম সিলেটভিউকে বলেন, ‘সিলেটে শ্রম আদালত প্রতিষ্ঠার সিদ্ধান্ত খুবই প্রশংসনীয়। এ অঞ্চলে চা শ্রমিক, পাথর শ্রমিকসহ হাজার হাজার শ্রমিক আছে। এখানে নিত্যনতুন শিল্পকারখানা গড়ে ওঠছে। ফলে এ অঞ্চলের শ্রমিকদের জন্য এখানে শ্রম আদালত প্রতিষ্ঠা জরুরি ছিল।’
তিনি বলেন, ‘সিলেটে শ্রম আদালত প্রতিষ্ঠা হলে এ অঞ্চলের শ্রমিকরা সহজেই নিজেদের অধিকার রক্ষায় মামলা করতে পারবে। তাদেরকে আর চট্টগ্রামে যেতে হবে না।’
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বর্তমানে সিলেটে শ্রম আদালত প্রতিষ্ঠার বিষয়টি প্রক্রিয়াধীন। এজন্য আইন অনুসারে জেলা ও দায়রা জজ পদমর্যাদার একজন বিচারককে আদালতের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেবে সরকার। চেয়ারম্যানকে মামলায় সহায়তা করার জন্য শ্রম ও আইন মন্ত্রণালয়, মালিক ও শ্রমিক পক্ষের আরো ১৩ প্রতিনিধি নিয়োগ দেয়া হবে।

সুত্র; সিলেটভিউ

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com